রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | International Men's Day: স্বপ্নের পুরুষ, পুরুষের অধিকার, পুরুষের মন - সব নিয়ে আন্তর্জাতিক পুরুষ দিবসে মুখ খুললেন অভিনেত্রীরা, ও পুরুষ অধিকার কর্মী নন্দিনী ভট্টাচার্য?

নিজস্ব সংবাদদাতা | ১৯ নভেম্বর ২০২৩ ১৫ : ১৯Angana Ghosh


 
নিজস্ব সংবাদদাতা: আজ ১৯ নভেম্বর, আন্তর্জাতিক পুরুষ দিবস। আন্তর্জাতিক নারী দিবসে চারপাশে যেরকমটা দেখা যায়, না সেভাবে উদযাপনের আঁচ নেই কোথাও। কেন? সে প্রসঙ্গ তর্কের, তুলনার। তার চেয়ে বরং জানি, স্বপ্নের পুরুষ নিয়ে কী বলছেন ইন্ডাস্ট্রির দুই অভিনেত্রী সন্দীপ্তা সেন ও সৌমিতৃষা কুন্ডু। এই প্রসঙ্গে আজকাল ডট ইন এর পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছিল দু"জনের সঙ্গেই। এছাড়াও, এই বিশেষ দিনে পুরুষদের নিয়ে কথা বলেছেন পুরুষ অধিকার কর্মী নন্দিনী ভট্টাচার্য।
সামনেই বিয়ে সন্দীপ্তার। সোশ্যাল মিডিয়ায় সেই কথা সাড়ম্বরে ঘোষণা করেছেন তিনি। অভিনয়ের পাশাপাশি তিনি একজন সাইকোলজিস্ট। তাঁর মতে, ""সততা ও নীতি থাকা জরুরী। সব স্তরের মানুষের প্রতি রেসপেক্ট থাকা উচিত। এছাড়া, সব মেয়েদের মত আমিও চাই মানুষটা যেন কেয়ারিং হয়।""
পর্দার মিঠাইয়ের স্বপ্নের পুরুষ কেমন? আলোচনা প্রসঙ্গে "প্রধান" অভিনেত্রী জানালেন, ""ছোট ছিলাম যখন পছন্দের তালিকাটা বড় ছিল। এখন মনে হয় এমন মানুষ যে আমাকে বুঝবে, তেমনটা হলেই যথেষ্ট। একে অপরের সাফল্য যেন উপভোগ করতে পারি। ইগো না থাকে।""
যুগ বদলেছে। ব্রেকআপ প্যাচ-আপের যুগে সুখী দাম্পত্য কতটা চ্যালেঞ্জিং হতে পারে? সম্পর্কে, ছন্দে থাকতে কতটা মানসিক প্রস্তুত হয়েছেন সন্দীপ্তা? উত্তরে অভিনেত্রী জানালেন, ""সময়ের সঙ্গে বোঝা যাবে। এটা সম্পূর্ণ কম্প্যাটিবিলিটির ওপর নির্ভর করছে। দুটো মানুষ নিজেদের ইগো সরিয়ে যদি সম্পর্কে থাকতে পারেন তাহলে যে কোনও সমস্যার সমাধানই সহজ হয়ে যায়।""
সমালোচকরা বলেন আজকাল নাকি বিয়ের থেকে ডিভোর্সের সংখ্যা বেশি। অনেক ক্ষেত্রে মিথ্যে দাবিতে মোটা অংকের খোরপোষ চেয়ে বসেন মহিলারা। আবার, লজ্জা, সমাজের ভয়ে অনেক মহিলারাই শ্বশুরবাড়ির অত্যাচারের কথা মুখ ফুটে বলে উঠতে পারেন না। সন্দীপ্তার কথায়, ""ডিভোর্স আগেও ছিল। কিন্তু এখন বিষয়টা নিয়ে মানুষ কথা বলতে পারছেন। মানুষ এখন চয়েজে বিশ্বাসী। সেটা পজিটিভ। তবে ধৈর্য কমে যাচ্ছে এটাও সত্যি।"
নন্দিনী ভট্টাচার্যের কথায়, "বাধ্য পুরুষ পছন্দ করেন আজকের নারী। যেটা আমাদের সময়েও ছিল না। পুরুষদের নিজেদের ডিগনিটি ফিরে পেতে হবে। নারী, পুরুষের জীবনের একটি অংশ। কিন্তু নারী পুরুষের জীবনের সব কিছু নয়। এটা বুঝতে হবে। পার্থক্যটা চন্ডীদাস আর বিদ্যাপতির কাব্যের মতো। বিদ্যাপতির মতে, জগতের মধ্যে প্রেম একটি বিষয়। আর চন্ডীদাসের কথায় প্রেমময় জগত। এই প্রেমময় জগত হলেই মুশকিল, কয়েকদিন পরই দমবন্ধ হয়ে যাবে।"
বদল এসেছে। আজকের নারী পুরুষদের অধিকার নিয়ে কথা বলতে শিখছে। সৌমীতৃষার কথায়, "আমরা ফেমিনিজম নিয়ে কথা বলি। কিন্তু আমরা ভুলে যাই ফেমিনিজম মানে সমান অধিকার। মেয়েরা ঘরের লক্ষী, তাঁরা যে যোদ্ধাও হতে পারেন সে কথা সমাজ ভাবতে পারে না। আবার পুরুষ মানেই তাঁকে রোজগেরে হতে হবে, তিনি কাঁদতে পারবেন না। ছোট থেকেই তাদের শেখানো হয়, তুমি স্ট্রং কাঁদে তো মেয়েরা। এইসবের মাঝে আমরা ভুলে যাই তাঁরাও কোমল স্বভাবের হয়।"
সুখী দাম্পত্যের সমীকরণটাই যেন বদলে গিয়েছে। প্রাধান্য পেয়েছে প্রি ওয়েডিং ফটোশুট, ডেস্টিনেশন ওয়েডিং, বিদেশে হানিমুন এইসব। এত উদযাপনের মাঝে দুটো মানুষের ভাল থাকাটা যেন হারিয়ে যায় কোথাও। উপায় কী? নন্দিনীর কথায়, " এই প্রশ্ন আমাকেও ভাবায় সব সময়। আজকালকার বাবা মায়েরা সন্তানের গায়ে বাস্তবের আঁচটুকু লাগতে দেন না। বাবু বাবু করে সবটা সামলাতে গিয়ে সমস্যা বাড়িয়ে দিচ্ছেন।""




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23